ডিজিটাল অধিবেশন করবে ব্রিটিশ পার্লামেন্ট

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত ব্রিটেন। খাবার, জরুরি ওষুধ আর নিতান্ত প্রয়োজনীয় অফিস ছাড়া সব ধরনের অফিস আদালত বন্ধ।

এই ক্রান্তিকালে দেশ পরিচালনায় সরকারের ভূমিকা কতটুকু কার্যকর হচ্ছে সেজন্য প্রয়োজন পার্লামেন্টে আলোচনা সমালোচনা। কিন্তু করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে বন্ধ পার্লামেন্ট।

এনএইচএসসহ সরকারের নানা ভূমিকার সমালোচনা করে গত সপ্তাহে পার্লামেন্ট খুলে জরুরি আলোচনার প্রস্তাব করে বিরোধী লেবার লিডার কেয়ার স্টারমার।

এছাড়া পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের কমিশনও অনুভব করে জরুরি আলোচনার। এরই প্রেক্ষিতে স্পিকারের উপস্থিতিতে ১৭০ জন এমপিকে ডিজিটাল পদ্ধতিতে প্রধানমন্ত্রীকে প্রশ্ন -উত্তরের ব্যবস্থা করেছে হাউস অব কমন্স।

ব্রিটেনে এখন চলছে স্টর হলি ডে। এই সরকারি ছুটির শেষ হবে আগামী ২১ এপ্রিল। হাউস অব কমন্সের পরিচালনা পরিষদ বৃহস্পতিবার জানিয়েছে, ভার্চুয়াল সংসদ করার পরিকল্পনা কর্তৃপক্ষ ব্যবস্থা করলেও ২১ এপ্রিলের পর এমপিরা যখন ছুটি শেষে ফিরবে তখন তাদের অনুমোদন লাগবে।

আর ওই অনুমোদনের পরই ডিজিটাল পার্লামেন্ট অধিবেশন বসবে ব্রিটিশ পার্লামেন্টে। ব্রিটিশ পার্লামেন্টের ইতিহাসে এই প্রথম ডিজিটাল পার্লামেন্ট অধিবেশন বসতে যাচ্ছে।

প্রায় ৭০০ বছরের ঐতিহ্য ভেঙে ১২০ জন এমপি প্রশ্ন জিজ্ঞাসা করবে জুম পদ্ধতিতে। আর ৫০ জন এমপি পার্লামেন্ট কক্ষে সোশ্যাল ডিসটেন্স অনুসরণ করে বসবে। তারা সরাসরি প্রধানমন্ত্রীকে প্রশ্ন করতে পারবে।

ডিজিটাল পার্লামেন্ট বিষয়ে সব এমপির সবুজ সংকেত পেলেই পার্লামেন্ট কক্ষে বড় ভিডিও স্ক্রিন বসানো হবে।

কমন্সের স্পিকার স্যার লিন্ডসে হোয়েল বলেন, ডিজিটাল এই হাইব্রিড সমাধানটি সংসদ সদস্যকে তার জনগণের নিকটবর্তী হতে এবং কোভিড-১৯ মহামারী চলাকালীন সরকারকে তাদের তদন্তের গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যেতে সহায়তা করবে।

স্যার লিন্ডসে আরো বলেন, ভার্চুয়ালি কাজ করার মাধ্যমে, ঘরে বসে থাকতে, এনএইচএসকে রক্ষা করতে এবং জনগণের জীবন বাঁচানোর দিকনির্দেশনায় এই পদ্ধতি ভবিষ্যতে অনুসরণ হবে বলে আমার বিশ্বাস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //